শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

জনগণের টাকায় স্পাই সফটওয়্যার কিনছে সরকার, দাবি কংগ্রেসের

আইটি ডেস্ক / ৬৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

পেগাসাসের মতোই একটি আড়ি পাতা সফটওয়্যার কেনার চেষ্টা করছে কেন্দ্র সরকার। আর সেই পেগাসাসের মতো করেই এটি রাজনীতিবিদ, সাংবাদিক ও সমাজকর্মীদের উপর আড়ি পাতার জন্য ব্যবহার করা হবে বলে দাবি কংগ্রেসের।

কেন্দ্রীয় সরকার ৯৮৬ কোটি টাকা দিয়ে ‘কগনাইট’ নামে একটি গুপ্তচর সফটওয়্যার কেনার চেষ্ঠা করছে। এমনই দাবি করল কংগ্রেস। তাদের দাবি, ঠিক পেগাসাসের মতোই একটি আড়ি পাতা সফটওয়্যার কেনার চেষ্টা করছে কেন্দ্র সরকার। আর সেই পেগাসাসের মতো করেই এটি রাজনীতিবিদ, সাংবাদিক ও সমাজকর্মীদের উপর আড়ি পাতার জন্য ব্যবহার করা হবে বলে দাবি কংগ্রেসের।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের মুখপাত্র পবন খেরা বলেন, ‘পেগাসাস তো সবাই জেনে গিয়েছে। ফলে এখন সরকার বাজারে একটি নতুন স্পাইওয়্যার খুঁজছে।’

‘আমি বুঝতে পারছি যে শাসক দল বিরোধীদের ঘৃণা করে। কিন্তু তারা তো নিজেদের মন্ত্রীদের উপরেও গুপ্তচর সফ্টওয়্যার ব্যবহার করেছে,’ অভিযোগ পবন খেরার।

তিনি আরও বলেন, ‘এদেশের ‘দুই স্পাই’ কাউকে বিশ্বাস করে না। এমনকি আইন ও সংবাদমাধ্যমকেও নয়। সেই কারণে তারা স্পাই সফটওয়্যার এবং ইজরায়েলি প্রযুক্তি কেনার জন্য করদাতাদের কোটি কোটি টাকা ব্যয় করছে। তাদের এরকম করার কারণ, সম্রাটেক আশঙ্কা, তাঁর মিথ্যার ফাঁপা প্রাসাদ আমাদের একটি সত্যির আঘাতেই ভেঙে পড়তে পারে।’

কংগ্রেস নেতার অভিযোগ, সরকার প্রযুক্তি ব্যবহার করে বিরোধী, সাংবাদিক, বিচার বিভাগ, নাগরিক এবং এমনকি নিজের মন্ত্রীদের উপরেও গুপ্তচরবৃত্তি করে।

পবন খেরা আরও বলেন, কগনাইট সম্পর্কে অনেকেই জানত না। তবে এটি পেগাসাসের মতো করেই কাজ করে। তবে সংবাদের শিরোনামে খুব কমই এসেছে। মার্কিন আইন সংস্থা জানিয়েছে, Cognyte দিয়ে ‘নিয়মিত সাংবাদিক, বিরোধী নেতা এবং তাদের পরিবারদের টার্গেট করা হচ্ছে। তাদের সম্পর্কে তথ্য সরবরাহ করার জন্য অনৈতিক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। তিনি দাবি করে বলেন, নরওয়ে সার্বভৌম সম্পদ তহবিলে অনিয়মের জন্য কগনাইটের স্টক ডাম্প করেছে।

ভারতীয় জনতা পার্টির (BJP) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এবার সরাসরি প্রশ্ন করেন কংগ্রেস মুখপাত্র। তিনি বলেন, ‘সরকারের কাজে আমাদের প্রশ্ন, এই কগনাইট সফটওয়্যারটি কেনার জন্য কোন মন্ত্রককে দায়িত্ব দেওয়া হয়েছে এবং এতে কত টাকা খরচ হয়েছে। আমরা তাদের এই অনুরোধও করছি যে, এই সফটওয়্যারটি ঠিক কোন যুক্তির ভিত্তিতে চূড়ান্ত করা হচ্ছে, তা-ও সবার সামনে আনা হোক।’

টকগনাইট থেকে কি কিছু কমিউনিকেশন ডিভাইস কেনা হয়েছে? যদি তাই হয়, কোন মন্ত্রক এটি কিনেছে এবং কত খরচ হয়েছে? কোনও মন্ত্রণালয় কি এর জন্য কোনও অনুরোধ করেছে?’ এমনটাই বলেন পবন খেরা।

Cognyte-এর ওয়েবপেজে বলা হয়েছে, ‘এটি একটি ইজরায়েলি সফটওয়্যার। এটি একটি গবেষণামূলক বিশ্লেষণ সফটওয়্যার। একটি নিরাপদ বিশ্বের জন্য অ্যাকশনেবল ইন্টেলিজেন্স সহ সরকার এবং বিভিন্ন সংস্থার শক্তি বৃদ্ধি করি আমরা।’ (হিন্দুস্তান টাইমস)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ