শিরোনাম
শাহরাস্তি প্রেসক্লাবের দলিল হস্তান্তর ও দাতা সদস্যের সম্মাননা  সামিট পাওয়ারের আয় ৯২৭ কোটি টাকা কমেছে কোহলির অন্যরকম সেঞ্চুরি সাড়ে ১৭ কোটি ডলার দিতে হবে ট্রাম্পকে ১০ দিনের মধ্যে স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর সমাধিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রদ্ধা স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রীর বীর শহিদদের প্রতি রাষ্ট্রপতি,ভুটানের রাজা ও প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা এক্স বন্ধ রাখা শাসনব্যবস্থার বিপজ্জনক মডেল স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে একসঙ্গে কাজ করবে ব্রিটেন: পলক গাজায় হত্যাকাণ্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক: প্রধানমন্ত্রী মুন্সীগঞ্জে কারখানায় ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট টঙ্গিতে ভিওআইপি সরঞ্জাম ও ১১ হাজার সিমসহ গ্রেপ্তার ২ শতাধিক দোকান পুড়িয়ে নিভল রূপগঞ্জের আগুন রাতে ৮০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা অবশেষে জয় পেলো ব্রাজিল
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২৬ অপরাহ্ন

এভিয়েশন, শিক্ষা ও আর্থিক খাতে বিনিয়োগে আগ্রহী বৃটিশরা : ডিকসন

বানিজ্যিক ডেস্ক / ৫৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩

বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, তার দেশের ব্যবসায়ীরা বাংলাদেশে এভিয়েশন, শিক্ষা এবং আর্থিক খাতে বিনিয়োগ করতে আগ্রহী।

ডিকসন বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে আরও সহায়তা দেবে। কমনওয়েলথ ডেভোলপমেন্ট কর্পোরেশন পুনর্গঠন ও পুনঃব্রান্ডেড হয়েছে। তারা বাংলাদেশে বিশেষ করে ইএসডি ফ্রেন্ডলি এবং জলবায়ু ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধি করবে।
বৃটিশ হাইকমিশনার আজ এখানে নগরীর একটি হোটেলে আয়োজিত ‘বাংলাদেশে জলবায়ু সংস্কারে বিনিয়োগ: জলবায়ু তহবিল বিনিয়োগ কর্মসূচির (বিআইসিএফ) মেয়াদ উর্ত্তীণ মূল্যায়ন থেকে প্রাপ্ত তথ্য উপাত্ত্ব’ শীষর্ক এক  সেমিনারে বক্তৃতাকালে এ কথা বলেন।

যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এবং ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশন (আইএফসি) তথ্য বিনিময় এবং বিআইসিএফ কর্মসূচি’র সহযোগিতায় বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভোলপমেন্ট অথরিটি (বিডা) এই সেমিনারের আয়োজন করে।

তিনি বলেন, আমরা বাংলাদেশ সরকারের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য আলোচনা করেছি। আমরা বাংলাদেশে বেসরকারি খাতে ব্যাপক আগ্রহ লক্ষ্য করছি। এতে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর প্রভাব ফেলবে।
তিনি বলেন, বাংলাদেশে এ মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হচ্ছে এভিয়েশন। এয়ারবাস ইউকে এই খাতের উন্নয়নে বাংলাদেশের অংশীদার হতে আগ্রহী।

বৃটিশ হাইকমিশনার বলেন, বাংলাদেশে ভাল ব্যবসা করার পরিবেশ রয়েছে। ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশের রাজস্ব খাতে অধিক কর প্রদানকারীদের মধ্যে কিছু সংখ্যক বৃটিশ ব্যবসায়ীর এখানে ব্যবসা করার অভিজ্ঞতা রয়েছে। তিনি বলেন, এটি আমাদের জন্য খুবই ভাল। আমরা স্থানীয় কিছু সংখ্যক বড় ব্যবসায়ী গোষ্ঠীর সঙ্গে এফডিআই বৃদ্ধির বিষয়ে আলোচনা করতে সক্ষম হব।

বিশ্ব ব্যাংকের বেসরকারি উন্নয়ন বিষয়ক সর্ববৃহৎ সিঙ্গেল কান্ট্রি এডভাইজারি ফ্যাসিলিটি যুক্তরাজ্য সরকারের ইউকে এইডের অর্থায়নে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির পরিকল্পনা করেছে। (বাসস)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ