শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন

রিটার্ন জমা পড়েছে সাড়ে ২৮ লাখ

বাণিজ্যিক ডেস্ক / ৬৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩

চলতি ২০২২-২৩ অর্থবছরে ব্যক্তি শ্রেণির ২৮ লাখ ৫১ হাজার করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন। এর বিপরীতে রাজস্ব আয় হয়েছে ৪ হাজার ১শ’ কোটি টাকা।

গত বছরের তুলনায় এবার রিটার্ন জমা পড়েছে ২৩ দশমিক ৯৮ শতাংশ বেশি এবং রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে ২৪ দশমিক ৯৬ শতাংশ।

এনবিআর সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। গত ২০২১-২২ অর্থবছরে রিটার্ন দাখিলের সংখ্যা ছিল ২২ লাখ ৯৯ হাজার ৬২৫ এবং এর বিপরীতে আয়কর এসেছিল তিন হাজার ২৮১ কোটি টাকার। বর্তমানে দেশে প্রায় ৮২ লাখ কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) রয়েছেন।

এনবিআর সূত্র আরও জানায়, এবার রিটার্ন দাখিলের জন্য সময় বৃদ্ধির আবেদন জমা পড়েছে ২ লাখ ৫০ হাজার। আবেদনকারি সবাই রিটার্ন দাখিল করলে চলতি অর্থবছরে রিটার্ন জমার পরিমাণ ৩১ লাখ ছাড়িয়ে যাবে।

উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ অনুযায়ী রিটার্ন দাখিলের শেষ দিন ছিল গত ৩০ নভেম্বর। তবে ব্যবসায়ী ও করদাতাদের আবেদনের প্রেক্ষিতে রিটার্ন দাখিলের সময় ১ মাস বৃদ্ধি করে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়। কিন্তু ৩০ ও ৩১ ডিসেম্বর সরকারি ছুটি হওয়ায় গতকাল ১ জানুয়ারি পর্যন্ত রিটার্ন দাখিলের সময় পান করদাতারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ