শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

বিশ্বের বৃহত্তম টেলিস্কোপ নির্মাণ শুরু, রহস্য উদঘাটন হবে এই যন্ত্রে

আইটি ডেস্ক / ৭২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২

শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ দ্য স্কয়ার কিলোমিটার অ্যারের নির্মাণ কাজ। আইনস্টাইনের তত্ত্ব যাচাই থেকে ভিনগ্রহবাসী অনুসন্ধান সবকিছুই হবে এই যন্ত্র দিয়ে। নির্মাণ শেষে ২০২৮ সালে চালু হলে মহাকাশ গবেষণায় বৈপ্লবিক পরিবর্তন আনবে তিন দেশে বিস্তৃত টেলিস্কোপটি, আশাবাদ নির্মাতাদের। 

পৃথিবীর জন্ম, এর বাইরে প্রাণের অস্তিত্ব, বসবাসযোগ্য পরিবেশসহ মহাকাশ নিয়ে মানুষের আগ্রহ সৃষ্টির শুরু থেকেই। এসব বিষয়ে নানা প্রশ্নের উত্তর খুঁজতে বিজ্ঞানীদের গবেষণার ইতিহাসও প্রাগৈতিহাসিক।

সেই ধারাবাহিকতায় মহাকাশ গবেষণায় এবার অনন্য মাত্রা যোগ করছে মেগা টেলিস্কোপ দ্য স্কয়ার কিলোমিটার অ্যারে। ২১ শতকের অন্যতম প্রভাবশালী বৈজ্ঞানিক গবেষণা প্রকল্পটি নিয়ে গত ৩০ বছর ধরে কাজ হলেও সোমবার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা অংশে নির্মাণ শুরু হয়।

চীন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, আফ্রিকা ও সুইজারল্যান্ডের যৌথ অর্থায়নে মেগা প্রকল্পটির ব্যয় ১৭০ কোটি ডলার।

নির্মাতাদের দাবি, কয়েকশ’ আলোকবর্ষ দূরের মহাকাশ থেকে আসা রেডিও সিগন্যালের পাশাপাশি বিগব্যাং পরবর্তী প্রথম কয়েক কোটি বছরে রেডিও সিগন্যাল চিহ্নিত করবে এই এসকেএ।

মহাবিশ্বে সবচেয়ে বেশি পরিমাণে থাকা হাইড্রোজেনের ইতিহাস অনুসন্ধানও হবে এই টেলিস্কোপের লক্ষ্য। যা পৃথিবীর সৃষ্টিসহ মহাকাশের অন্যসব রহস্য উদঘাটনেও সহায়তা করবে বিজ্ঞানীদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ