শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২০ অপরাহ্ন

গোলরক্ষককে হারিয়ে ৬ গোল হজম করল ইরান

স্পোর্টস ডেস্ক / ৬১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২১ নভেম্বর, ২০২২

খেলা শুরুর ৮ম মিনিটেই নাকে আঘাত পেয়ে মাঠ ছাড়েন ইরানের গোলরক্ষক আলিরেজা বেইরানভান্দ। আর সেই সুযোগে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দারুণ শুরু পেল ইংল্যান্ড। যা শেষ পর্যন্ত নিয়ে গেল বহুদূর।

প্রথমার্ধের বিরতির আগেই ইরানের জালে ৩ গোল দিয়ে শেষ পর্যন্ত ৬-২ ব্যবধানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

সোমবার কাতারের রাজধানী দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে আসরের দ্বিতীয় ম্যাচে ইরানের মুখোমুখি হয় ইংলিশরা। আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দেখা হলো দুই দলের।

এদিন ইংল্যান্ড তাদের একাদশ সাজায়ে আক্রমণাত্মক ৪-২-৩-১ ফরমেটে। অন্যদিকে ইরান খেলে পুরোপুরি রক্ষণাত্মক ৫-৪-১ ফরমেটে। যার ফলেও শুরু থেকেই কোণঠাসা হয়ে পড়ে কার্লোস কুইরোজের বাহিনী।

শুরুতেই আক্রমণে মনোযোগ দেয় ইংল্যান্ড। ইরানের রক্ষণদুর্গ ভেদ করতে সব রকম চেষ্টা চালান কেইন-রাশফোর্ডরা। বেশকিছু দারুণ আক্রমণ শানায় তারা। এর মধ্যে ছয় গজ বক্সে হ্যারি কেইনের ক্রস ঠেকাতে গিয়ে নিজ দলের ডিফেন্ডার হোসেইনির সঙ্গে সংঘর্ষ হয় ইরানি গোলরক্ষক আলিরেজা। দুজনেই আঘাত পান।

হোসেইনি প্রাথমিক চিকিৎসার পর উঠে দাঁড়ালেও রক্ত ঝরতে দেখা যায় বেইরানভান্দের নাক থেকে। নাকে ব্যান্ডেজ নিয়ে উঠেও দাঁড়ান তিনি। নেন শটও। কিন্তু তাকে স্বাভাবিক অবস্থায় দেখা যায়নি। তার শটে বল চলে যায় ইংল্যান্ডের দিকে। এরপর তাকে তুলে নেওয়া হয়। তার বদলে নামেন দ্বিতীয় পছন্দের গোলরক্ষক হোসেইন হোসেইনি।

৩২তম মিনিটে ডিফেন্ডার হ্যারি ম্যাগুইরের হেড ক্রসবার কাঁপালেও গোললাইন অতিক্রম করেনি। তবে এর মিনিট তিনেক পরেই জালের ঠিকানা খুঁজে পান ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যাম। বাঁ পাশে জায়গা বানিয়ে বক্সের দিকে দারুণ এক ক্রস বাড়ান লুক শ। সেখানে অরক্ষিত থাকা বেলিংহ্যাম দারুণ দক্ষতায় ইরানি গোলরক্ষক হোসেইন হোসেইনিকে পরাস্ত করে বিশ্বকাপে নিজের গোলের খাতা খোলেন।

গোল হজম করে ঘুরে দাঁড়াতে মরিয়া ইরান রক্ষণের খোলস কিছুটা আলগা করলে উল্টো ফায়দা তুলে নেয় ইংল্যান্ড। প্রথমার্ধের শেষদিকে আরও দুই গোল হজম করে বসে তারা। ৪৩তম মিনিটে ম্যাগুইরের কর্নার দখলে নিয়ে মিডিফিল্ডার বুকাইয়ো সাকার দিকে বাড়িয়ে দেন। প্রথমবারেই দারুণ ভলিতে রক্ষণের দেয়াল ভেদ করে টপ কর্নার দিয়ে লক্ষ্যভেদ করেন সাকা।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান ৩-০ করেন রহিম স্টার্লিং। এবার ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের লং শটে বল নামিয়ে নেন স্ট্রাইকার হ্যারি কেইন। এরপর বেলিংহ্যামের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে নিচু ক্রসে কাছের পোস্টে পাঠিয়ে দেন। এমন সহজ সুযোগ নষ্ট করেননি স্টার্লিং। বুলেটগতির শটে  হোসেইনির পাশ নিয়ে বল জালে পাঠিয়ে দেন এই ইংলিশ মিডফিল্ডার।

বিরতির পর ফিরে ৬২তম নিজের দ্বিতীয় গোল আদায় করেন বুকাইয়ো সাকা। এর মিনিট তিনেক পর অবশ্য দারুণ এক শটে একটি গোল পরিশোধ করেন ইরানের স্ট্রাইকার মেহদি তারেমি। শেষ মিনিটে পরিশোধ করা দ্বিতীয় গোলটিও অবশ্য আসে এই তারেমির পা থেকেই। পেনাল্টি থেকে গোলটি করেন মেহদি।

তার আগেই অবশ্য আরও দুটি হজম করে তারেমির দল। হ্যারি কেইন কোনও গোল না পেয়ে উঠে গেলেও গোল পেয়েছেন মার্কাস রাশফোর্ড ও জ্যাক গ্রেয়ালিশ। যথাক্রমে ৭১তম ও ৮৯তম মিনিটে গোল দুটি করেন দুজনে। ফলে শেষ পর্যন্ত ৬-২ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে সাউথগেটের শিষ্যরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ