শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

যানজট এড়াতে আকাশপথে ড্রোন ট্যাক্সির যাতায়াত

আইটি ডেস্ক / ৭০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২

জার্মানির ‘ভোলোকপ্টার’ সংস্থা তাদের তৈরি উড়ন্ত ট্যাক্সির পরীক্ষামূলক অভিযান সেরে ফেলল। বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিস শহরের বাইরে সেই ট্যাক্সির ওড়ানোর পর প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে জানানো হল, ২০২৪ সাল থেকেই শুরু হয়ে যাবে এই পরিষেবা।

তাড়াহুড়োর মধ্যে যানজটে আটকে থাকার সময় অনেকেরই মনে হয়, ট্যাক্সিটা যদি আকাশে উড়ে মুহূর্তে গন্তব্যে পৌঁছে দিতে পারত, কী যে ভাল হত! এমন ভাবনা এখন একেবারেই অবাস্তব নয়। কারণ খুব শিগগির বাজারে আসছে উড়ন্ত ট্যাক্সি। বেশ কয়েকটি বেসরকারি সংস্থার মতো জার্মানির ‘ভোলোকপ্টার’ সংস্থাও সেরে ফেলল তাদের তৈরি উড়ন্ত ট্যাক্সির পরীক্ষামূলক অভিযান। যা দেখতে অনেকটা ড্রোনের মতো।

বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিস শহরের বাইরে সেই ট্যাক্সির ওড়ানোর পর প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে জানানো হল, ২০২৪ সাল থেকেই শুরু হয়ে যাবে এই পরিষেবা। যে সময়ে ফ্রান্সে গ্রীষ্মকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে আগামী ১৮ মাসে এই উড়ন্ত ট্যাক্সির জন্য শংসাপত্র জোগাড়ের কাজ করবে সংস্থা। এ ছাড়াও পরিকাঠামোগত দিক থেকে ওই যানে কিছু বদলও আনা হতে পারে বলে জানিয়েছেন সংস্থার সিইও ডার্ক হোক।

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, ওই উড়ন্ত ট্যাক্সিতে আপাতত দু’জন যাত্রী বসতে পারবেন। বিমান ও হেলিকপ্টারের সঙ্গে এই যানটির মূল পার্থক্য হল, ওঠানামা করতে খুবই অল্প জায়গার দরকার হয় এই ট্যাক্সির। ফলে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া অনেক বেশি সহজ হবে।

প্রসঙ্গত, গত মাসেই চিনের গুয়াংঝাউয়ের একটি সংস্থাও দুবাইয়ের আকাশে তাদের উড়ন্ত ট্যাক্সি পরীক্ষামূলক ভাবে উড়িয়েছে। ২০২১ সাল থেকেই এই ‘ইভিটিওএল’ যানটি নিয়ে গবেষণা চালাচ্ছিল সংস্থাটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ