শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে এবার হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন

নিজস্ব প্রতিবেদক / ১৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

চলতি বছর সরকারি, বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনে মক্কা-মদিনায় যেতে পারবেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মোঃ হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজযাত্রী রয়েছেন। ঢাকা হয়ে সৌদি আরব গমনেচ্ছু হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে বলে সভায় জানানো হয়।

কমিটির সদস্য ধর্ম বিষয়ক মন্ত্রী মোঃ ফরিদুল হক খান, শওকত হাচানুর রহমান (রিপন), মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া, মোসাঃ তাহমিনা বেগম এবং বেগম রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

সভায় কমিটির ১০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। এছাড়া ১০তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

কমিটি সারা দেশে নির্মাণাধীন মডেল মসজিদগুলো বর্তমান সরকারের মেয়াদকালে দ্রুত শেষ করা, বাংলাদেশ ও সৌদি আরবের যাতায়াতে বিমান ভাড়া সহনীয় পর্যায়ে আনার বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া আলেম নামধারী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে আসন্ন হজ্ব কার্যক্রমে সম্পৃক্ত না করার বিষয়ে লক্ষ্য রাখা এবং সারাদেশে এবতেদায়ী মাদ্রাসাগুলো জাতীয়করণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় আসন্ন হজ্ব’ ২০২২ এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। গত ২৪-০৪-২০২২ তারিখে বাংলাদেশ সরকার ও রাজকীয় সৌদি সরকারের মধ্যে হিজরি ১৪৪৩/২০২২ খ্রি. সনের দ্বি-পাক্ষিক হজ চুক্তি সাক্ষর হয়।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ