শিরোনাম
টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দুই ধাপ এগলো সাকিব সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু ৭ দিনে পদ্মা সেতুতে টোল আদায় ২৫ কোটি টাকা সেন্টমার্টিন দ্বীপ নিয়ে গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর নেপালকে হারিয়ে সুপার এইটে টাইগাররা ত্যাগের চেতনায় মানুষের কল্যাণে কাজ করুন: প্রধানমন্ত্রী ঈদের দিন ঢাকাসহ পাঁচ বিভাগে বৃষ্টির আভাস বোট ক্লাবের সভাপতির পদ ছাড়লেন বেনজীর জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় ক্যানসার আক্রান্তের পর প্রথমবার জনসম্মুখে ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে : কাদের পদ্মা সেতুতে ৫ কোটি টাকা টোল আদায় সবুজ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন

নিঝুমদ্বীপের দুর্গম চরে ৫০ লক্ষ কেওড়ার চারা রোপন

নোয়াখালী প্রতিনিধি / ১৮৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুমদ্বীপের দুর্গম চরে সবুজ বেস্টনী করতে কেওড়া গাছের চারা রোপন করা হয়েছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে হাতিয়ার নিঝুমদ্বীপের নতুন জেগে উঠা দুর্গম চর বাহারউদ্দিন (দমারচরে) কেওড়া গাছের চারা রোপন করেন উপ-প্রধান বন সংরক্ষক এবং টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্প পরিচালক গোবিন্দ রায়।

বিভাগীয় বন কর্মকর্তা নোয়াখালী মো. ফরিদ মিঞা জানান, নিঝুমদ্বীপ ও জাহাজমারার আশেপাশে মেঘনা নদীতে নতুন জেগে উঠা দুর্গম চরগুলোতে গত তিন মাসে প্রায় ৫০ লাখ কেওড়া গাছের চারা রোপন করা হয়েছে। ফলে বন ও বনভূমির আয়তন বৃদ্ধি পাবে।

উপ-প্রধান বন সংরক্ষণ কর্মকর্তা গোবিন্দ রায় বলেন, দুর্গম এ চরে বনবিভাগের মাঠ পর্যায়ের লোকজন সবুজ বেস্টুনী তৈরি করার লক্ষ্যে কেওড়া গাছের চারা রোপন করে যাচ্ছে। তিনি নতুন চর বাহা উদ্দিন, নতুন চর ইউনুস’সহ কয়েকটি চর পরিদর্শন করে কেওড়া গাছের চারা রোপন করেন।

তিনি আরও বলেন, উপকূলীয় সবুজ বেস্টনী কার্বনসিংক হিসেবে কাজ করবে, জীব বৈচিত্র সংরক্ষনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং মাছের প্রজজনন ক্ষেত্র তৈরি করে এখানকার মানুষের জীবনমানে পরিবর্তন ঘটাবে।

এ সময় উপস্থিত ছিলেন, জেলার সহকারি বন সংরক্ষক কাজী তারিকুর রহমান, লক্ষ্মীপুর জেলার সহকারি বন সংরক্ষক ফিরোজ আলম চৌধুরী, হাবিবিয়া রেঞ্জ অফিসার নাহিদ হাসান, জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা এস,এম সাইফুর রহমান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ