শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন

সৌদি-পাকিস্তানসহ দেশে দেশে ঈদ উদ্‌যাপন

আন্তর্জাতিক ডেস্ক / ১৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় আজ বৃহস্পতিবার উদ্‌যাপন করা হচ্ছে মুসলিমদের দুটি উৎসবের অন্যতম ঈদুল ফিতর। আর এ দিনটিতে ফিলিস্তিনের গাজাবাসী ঘুম থেকে জেগেছেন শোক আর আতঙ্ক নিয়ে। গত মঙ্গলবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। যার কারণে গতকাল বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। আর আজ দেশগুলোয় ঈদুল ফিতর উদ্‌যাপিত হচ্ছে।

থাইল্যান্ডের নারাথিওয়াত প্রদেশে ঈদের নামাজ আদায়

থাইল্যান্ডের নারাথিওয়াত প্রদেশে ঈদের নামাজ আদায়

একই সঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোতেও আজ ঈদুল ফিতর উদ্‌যাপন করা হচ্ছে। আজ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), অস্ট্রেলিয়া, কুয়েত, ইরান, ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, পাকিস্তান ও আফ্রিকার কয়েকটি দেশে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ চলছে। মহামারির এ সময়ে এটি তৃতীয় ঈদ। সব দেশেই সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদ্‌যাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে স্থানীয় বিধিনিষেধ মেনেই বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন।

মহামারির কারণে এ বছরও সৌদি আরবে ঈদের নামাজ সীমিত পরিসরে আদায় করা হচ্ছে। দুবাইয়ের মুসল্লিরা করোনা বিধিনিষেধ মেনে উন্মুক্ত মাঠে নিজ নিজ জায়নামাজ নিয়ে ঈদের নামাজে অংশ নেন।

আরব আমিরাতে ঈদের নামাজ আদায় করেন মুসলিমরা

আরব আমিরাতে ঈদের নামাজ আদায় করেন মুসলিমরা

আরব দেশগুলো যখন আজ ঈদের আনন্দ ভাগাভাগির প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখন মধ্যপ্রাচ্যের ফিলিস্তিন করছে অস্তিত্ব রক্ষার লড়াই। ফিলিস্তিনে নেই কোনো উৎসবের আমেজ, দোকানপাট বন্ধ এবং রাস্তায় সুনসান নীরবতা। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এলাকাটি। আর এর মধ্যেই উদ্‌যাপনহীন রক্তাক্ত এক ঈদ পার করছেন ফিলিস্তিনিরা। এ বছর ঈদের নামাজ পড়েছেন ফিলিস্তিনারা। কিন্তু উৎসব থেকে বিরত থাকবেন ফিলিস্তিনবাসী। ঈদের দিনেও গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন ৬৫ জন। এর মধ্যে ১৬টি শিশু ও ৫ জন নারী। আর আহত হয়েছেন প্রায় ৪০০ জন।
  • তথ্যসূত্র: রয়টার্স, খালিজ টাইমস, এএফপি ও আল-জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ