শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন

আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক / ২৩৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১ মে, ২০২১

আফগানিস্তানে মোতায়েন করা নিজ দেশের সেনাদের প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র।

শনিবার (১ মে) মার্কিন সেনারা আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান ছাড়তে শুরু করেছেন। এদিকে, মার্কিন সেনাদের ওপর যাতে তালেবান বা কোনো পক্ষ হামলা করতে না পারে, সে বিষয়ে সতর্ক অবস্থানে আছে আফগান নিরাপত্তা বাহিনী।

মার্কিন সেনা কর্মকর্তারা জানিয়েছেন, সেনা প্রত্যাহার প্রক্রিয়া আরও আগেই শুরু হয়েছে। ১ মে প্রত‌্যাহার শুরু করা তারই ধারাবাহিকতা। যুক্তরাষ্ট্র এই তারিখকে গুরুত্ব দিচ্ছে। কারণ, ২০২০ সালে তালেবানের সঙ্গে সেনা প্রত্যাহারের সময়সীমা নিয়ে সমঝোতা হয়েছিল।

এর আগে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বহুজাতিক বাহিনী ন্যাটো আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করে।

ন‌্যাটো ও যুক্তরাষ্ট্রের সেনাদের সরিয়ে নেওয়ার মাধ‌্যমে  আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের সামরিক উপস্থিতির অবসান ঘটতে যাচ্ছে। তবে, এতে আফগানিস্তানে তালেবানের তৎপরতা ও প্রভাব আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির বিভিন্ন স্থানে সংঘর্ষ অব্যাহত আছে। শুক্রবার আফগানিস্তানের লোগার প্রদেশে গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ