শিরোনাম
টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দুই ধাপ এগলো সাকিব সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু ৭ দিনে পদ্মা সেতুতে টোল আদায় ২৫ কোটি টাকা সেন্টমার্টিন দ্বীপ নিয়ে গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর নেপালকে হারিয়ে সুপার এইটে টাইগাররা ত্যাগের চেতনায় মানুষের কল্যাণে কাজ করুন: প্রধানমন্ত্রী ঈদের দিন ঢাকাসহ পাঁচ বিভাগে বৃষ্টির আভাস বোট ক্লাবের সভাপতির পদ ছাড়লেন বেনজীর জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় ক্যানসার আক্রান্তের পর প্রথমবার জনসম্মুখে ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে : কাদের পদ্মা সেতুতে ৫ কোটি টাকা টোল আদায় সবুজ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন

গোলমরিচের ৪ স্বাস্থ্য গুণ

হেলথ ডেস্ক / ২৬৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৮ মার্চ, ২০২১

মসলা হিসেবে গোলমরিচের জুড়ি নেই। খাবার সুস্বাদু ও মজাদার করতে এই উপাদানের বিকল্প নেই।  কাচ্চি, তেহারি, স্যুপসহ মুখরোচক খাবারে গোলমরিচ ব্যবহার করা হয়।  এই মরিচ স্বাদে ও গন্ধে যেমন অতুলনীয়, তেমনই এটি আমাদের স্বাস্থ্যের  জন্যও উপকারী।

ভিটামিনের বড় একটি উৎস গোলমরিচ। এটি সোডিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়ামসমৃদ্ধ।  শরীরের অতিরিক্ত মেদ ঝেড়ে ফেলাসহ নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে গোলমরিচের। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনের আলোকে গোলমরিচের স্বাস্থ্যগুণ সম্পর্কে দেওয়া হলো-

  • ওজন হ্রাস 

খাদ্য হজমে ভূমিকা রাখে গোলমরিচ। এটি চর্বি কমাতেও সহায়তা করে। ফলে ওজন কমে দ্রুত। এই মসলা ফাইটোনিউট্রিয়েন্টস ফ্যাট কোষগুলো ভেঙে দিতে সহায়তা করে ফলে দেহে উপস্থিত অতিরিক্ত ফ্যাট ও টক্সিন থেকে মুক্তি পাওয়া যায়।

  • কাশি-সর্দি দূর করে 

আধা চামচ মধু ও এক চিমটি গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খান। এটি ফ্লু, গলা ব্যথায় কাজ করবে। এ ছাড়া আদা, দারুচিনি ও এলাচ দিয়ে চায়ের সঙ্গে অল্প গোলমরিচ যোগ করে আপনি পান করতে পারেন। করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটি বেশ উপকার বয়ে আনে।

  • পেটের অসুখ দূর করে

গোলমরিচে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। এর মধ্যে রয়েছে পাইপারিন, যা পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ উদ্দীপিত করে, যা খাবারের সঠিক হজমের জন্য প্রয়োজনীয়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া প্রতিরোধ করে।

  • ইনফেকশন

গোলমরিচের আর একটি উপকারিতা হলো সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা। এই মসলার অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি এবং সংক্রমণ নিরাময়ে অত্যন্ত উপকারী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ