শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চাঁদপুর সরকারি মহিলা কলেজে আলোচনা সভা

এস. কাউসার ,চাঁদপুর / ১৬৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চাঁদপুর সরকারি মহিলা কলেজের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১” উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করার মাধ্যমে চাঁদপুর সরকারি মহিলা কলেজের কার্যক্রম শুরু হয়।

রোববার সকাল ৭ টায় স্বাস্থ্যবিধি মেনে প্রথমে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার এবং পরে কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কলেজ অধ্যক্ষসহ সকল শিক্ষক ও কর্মচারীগণ।

এসময় কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমানের নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পুস্পস্তবক অর্পন শেষে চাঁদপুর সরকারি মহিলা কলেজ মিলনায়তনে কলেজ কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত ও গীতা পাঠ করা হয়।আলোচনা সভার সভাপতিত্ব করেন, কলেজের সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ড. মো: মাসুদ হোসেন এবং সমাজকর্ম বিভাগের প্রভাষক আল আমিনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কলেজ অধ্যক্ষ প্রফেসর মো: মাসুদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ বলেন, “ভাষা শহীদরা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের অবদানের জন্যই বাংলা ভাষা রাষ্ট্র ভাষার মর্যাদা পেয়েছে এবং এরই ধারাবাহিকতায় বাংলা ভাষাকে কেন্দ্র করে ২১ শে ফেব্রেুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমেই ১৯৫২ সালের রাষ্ট্রভাষা আন্দোলন চুড়ান্ত রূপ পায়। মহান ২১ আমাদের প্রেরণার উৎস। ৫২ এর ফেব্রুয়ারি ২১ এর ভাষা শহীদদের আত্মত্যাগের তাৎপর্য বর্তমান প্রজন্মকে বুকে ধারণ ও লালন করতে হবে। তবেই শহীদদের আত্মা শান্তি পাবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপাধ্যক্ষ প্রফেসর আবুল খয়ের খান, শিক্ষক পরিষদের সম্পাদক ও ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ এনামুল হক, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আফসার আলী শিকদার ও হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ ফিরোজ আলম চৌধুরী প্রমুখ।

এরপর স্বাস্থ্যবিধি মেনে শুরু হয় কলেজের সকল শিক্ষক, কর্মচারী, বিএনসিসি, গার্ল ইন রোভার, রেডক্রিসেন্ট ইউনিটের সদস্যদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে কলেজ শিক্ষার্থীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ, কবিতা আবৃতি ও ভাষার গান পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, নাফিসা ইসলাম, মহিমা লোধ, অর্পিতা দাস, তাইয়েবা তাবিথা, শেখ মায়িশা জামান, জান্নাতুল ফেরদৌস মিথিলা, মাওয়া ও সুমাইয়া। উল্লেখ্য কলেজের শিক্ষার্থীরা ফেসবুক লাইভের মাধ্যমে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ