শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

টিকাপ্রাপ্তরাও করোনার সংক্রমণ ঘটাতে পারেন

আন্তর্জাতিক ডেস্ক / ১৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১

টিকা পাওয়া ব্যক্তিরাও করোনার সংক্রমণ ঘটাতে পারেন বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের উপপ্রধান মেডিকেল কর্মকর্তা। সানডে টেলিগ্রাফ পত্রিকায় লেখা এক নিবন্ধে তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন।

অধ্যাপক জোনাথান ভ্যান-ট্যাম দাবি করেছেন, বিজ্ঞানীরা এখনও সংক্রমণের ক্ষেত্রে টিকার প্রভাব সম্পর্কে জানতে পারেননি। টিকা আশা জাগানিয়া, তবে সংক্রমণের মাত্রা অবশ্যই দ্রুত কমিয়ে আনতে হবে।

তিনি জানিয়েছেন, কোনো টিকাই শতভাগ কার্যকর হয় না, তাই সুরক্ষার ক্ষেত্রে নিশ্চয়তা নেই।

জোনাথান ভ্যান-ট্যাম জানান, টিকা গ্রহণের দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ভাইরাসে সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। বয়স্কদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠার জন্য অন্তত তিন সপ্তাহ সময় দেওয়া প্রয়োজন।

তিনি বলেন, ‘দুই ডোজ টিকা নেওয়ার পরও আপনি অন্যকে কোভিড-১৯ এ সংক্রমিত করতে পারেন এবং সংক্রমণের ধারাবাহিকতা এরপর অব্যাহত থাকতে পারে।’

গত সপ্তাহে ইসরায়েলে করোনা প্রতিরোধ ব্যবস্থা সমন্বয়ের সঙ্গে যুক্ত এক ব্যক্তি জানিয়েছেন, যতটুকু কার্যকর বলা হয়েছে ফাইজারের এক ডোজ টিকা হয়তো ততটুকু কার্যকর নয়।

বিশ্বের যে কয়টি দেশে সবচেয়ে বেশি করোনার টিকা দেওয়া হচ্ছে তার মধ্যে অন্যতম ইসরায়েল। এ কারণে টিকার কার্যকারিতা নিয়ে ইসরায়েল যেসব তথ্য প্রকাশ করছে তার ওপর অত্যন্ত আগ্রহভরে নজর রাখছেন বিজ্ঞানীরা।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইউলি ইদিলস্টেইন জানিয়েছেন, করোনার প্রথম ডোজ টিকা নেওয়ার পরও কিছু লোক অসুস্থ হয়েছেন। তবে অসুখের তীব্রতা হ্রাসের উৎসাহব্যঞ্জক কিছু লক্ষণ দেখা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ