শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

বাইডেনের শপথ অনুষ্ঠানে যা থাকছে

আন্তর্জাতিক ডেস্ক / ২০২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ফাইল ছবি)

জো বাইডেন। বয়স ৭৮। গত বছরের ৩ নভেম্বর টানটান নির্বাচনে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হয়েছেন তিনি। প্রথা অনুযায়ী, ২০ জানুয়ারি শপথ নিবেন বাইডেন । তবে পরাজিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের গোয়ার্তুমি আর করোনা মহামারির কারণে নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে ব্যাপক পরিবর্তন এসেছে।

 

৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পর মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, বাইডেনের শপথের দিন হামলার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে রাজধানী ওয়াশিংটন ডিসি।  ৫০টি রাজ্য থেকে তলব করা হয়েছে ন্যাশনাল গার্ডের ২৫ হাজার সদস্যকে। ১৮৬৫ সালে মার্কিন গৃহযুদ্ধের পর ন্যাশনাল গার্ডের এতো বেশি সদস্যকে এর আগে রাজধানীতে জড়ো করা হয়নি।

গোয়েন্দা সংস্থাগুলো অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তা জোরদার করতে মাল্টি এজেন্সি কমান্ড সেন্টার গঠন করেছে। এতে যুক্ত করা হয়েছে এফবিআই, ইউএস মার্শাল সার্ভিস, প্রতিরক্ষা দপ্তর, পার্ক পুলিশসহ ৫০ থেকে ৬০ টি সংস্থাকে। ওয়াশিংটন ডিসির প্রবেশমুখগুলোতে জোরদার করা হয়েছে নিরাপত্তা। অভিষেক অনুষ্ঠানে হাজিরের সুযোগ দিতে এর আগে দুই লাখের মতো টিকেট দেওয়া হতো। কিন্তু এবার মাত্র এক হাজার টিকেট দেওয়া হবে। নেতাকর্মী, সর্মথক ও কর্মকর্তাসহ মাত্র তিন হাজার মানুষকে শপথ অনুষ্ঠানে প্রবেশের সুযোগ দেওয়া হবে।

২০ জানুয়ারি ন্যাশনাল মলকে সামনে রেখে ক্যাপিটল হিলের সামনে শপথ গ্রহণ করবেন বাইডেন। ন্যাশনাল মলে এক লাখ ৯১ হাজার ৫০০ পতাকা লাগানো হয়েছে। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য, ডিসি, ও পাঁচটি অঞ্চলের প্রতীক হিসেবে মলের ৫৬টি পিলার আলোকসজ্জিত করা হবে। করোনায় মারা যাওয়া চার লাখ আমেরিকানকে শ্রদ্ধা জানাতে লিঙ্কন মেমোরিয়ালের আশেপাশে ৪০০ বাতি জ্বালানো হবে। এর বাইরে বর্নিল রঙে সাজানো হবে এম্পায়ার স্টেট বিল্ডিং, সিয়াটলের স্পেস নিডল।

করোনাভাইরাস মহামারি পরিস্থিতি মাথায় রেখে ছোট কলেবরে অনুষ্ঠান করবে বাইডেন শিবির। তবে তারা  সমর্থকদের একেবারে বঞ্চিতও করতে চান না। শপথ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত গাইবেন লেডি গাগা। আর নাচে গানে মাতিয়ে রাখবেন জেনিফার লোপেজ।  ‘সেলিব্রেটিং আমেরিকা’ নামে ৯০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠানও সম্প্রচার হবে। এই অনুষ্ঠান  উপস্থাপনা করবেন অস্কারজয়ী অভিনেতা টম হ্যাঙ্কস। মঞ্চে আরও দেখা যাবে জাস্টিন টিম্বারলেক, জন বন জোভি, ডেমি লোভাটো ও অ্যান্ট ক্লেমনসকে। কবিতা আবৃত্তি করবেন ২৩ বছর বয়সী কৃষ্ণাঙ্গ নারী কবি আমান্ডা গরম্যান। গুরুত্বপূর্ণ এই অনুষ্ঠানে বক্তব্য দিতে আমন্ত্রণ জানানো হয়েছে জর্জিয়ার একদল কৃষ্ণাঙ্গ দমকলকর্মীকেও। অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হবে এবিসি, সিবিএস, এনবিসি, সিএনএনসহ বেশ কয়েকটি চ্যানেলে।

১৬০ বছরের ঐতিহ্য লঙ্ঘন করে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে থাকবেন না ডোনাল্ড ট্রাম্প। অবশ্য ট্রাম্পের এই অনুপস্থিতে অনুষ্ঠানের বিন্দুমাত্র ক্ষতিবৃদ্ধি হবে না। যা-হোক, বাইডেন তার শপথ অনুষ্ঠানের হাসি চার বছর কতটুকু ধরে রাখতে পারবেন  এখন তা-ই দেখার পালা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ