শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

পরিবেশ রক্ষায় পাটের বিকল্প নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

দর্পণ ডেস্ক / ১৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
আসাদুজ্জামান খান কামাল (ফাইল ফটো) ।

পরিবেশ রক্ষায় পাটের বিকল্প আর কিছু হতে পারে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে সরকার; যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) বিকেলে ‘স্ট্রেংদেনিং অব জুট ফাইবার ফর কম্পোজিট অ্যাপ্লিকেশন’ শিরোনামে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অনলাইনে যুক্ত হয়ে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পরিবেশ ও অর্থনীতি বাঁচাতে বাংলাদেশে পাট উৎপাদন ও পাটপণ্যের বহুমুখী ব্যবহার বাড়াতে হবে। পলিথিন ও পেট্রোলিয়াম পণ্য পরিবেশের জন্য হুমকিস্বরূপ।  এখন পচনশীল পাটের বিকল্প ভাবার সুযোগ নেই।  জনগণের মধ্যে পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে দৃষ্টি দেওয়া উচিৎ।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, পাটকে বলা হতো, সবচেয়ে অর্থকরি ফসল। সেই পাট আবার ঘুরে দাঁড়িয়েছে।  এখন আমাদের পাটের উৎপাদন বাড়াতে হবে। পাশাপাশি পাটপণ্যের বহুমুখী উৎপাদনও বাড়াতে হবে। পাটকে সোনালি আঁশ বলা হয়, পাটকে যেন আবার সেই জায়গায় আমরা নিয়ে আসতে পারি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল বিভাগের সহকারী অধ্যাপক ড. প্রকৌশলী ফোরকান সরকার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন, আইইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু)।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আইইবি টেক্সটাইল কৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মাসুদুর রহমান।

সেমিনারটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) টেক্সটাইল কৌশল বিভাগের উদ্যোগে আইইবি সদর দফতরের কাউন্সিল হলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এবং আইইবির প্রাক্তন প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর, বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ‌্যাসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী মো. মোজাফফর হোসেন এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া,  আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা, আইইবির ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) প্রকৌশলী মো. নূরুজ্জামান, আইটিইটি প্রেসিডেন্ট প্রকৌশলী মো. শফিকুর রহমান, আইইবি টেক্সটাইল কৌশল বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এস এম সিরাজুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ