শিরোনাম
শাহরাস্তি প্রেসক্লাবের দলিল হস্তান্তর ও দাতা সদস্যের সম্মাননা  সামিট পাওয়ারের আয় ৯২৭ কোটি টাকা কমেছে কোহলির অন্যরকম সেঞ্চুরি সাড়ে ১৭ কোটি ডলার দিতে হবে ট্রাম্পকে ১০ দিনের মধ্যে স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর সমাধিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রদ্ধা স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রীর বীর শহিদদের প্রতি রাষ্ট্রপতি,ভুটানের রাজা ও প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা এক্স বন্ধ রাখা শাসনব্যবস্থার বিপজ্জনক মডেল স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে একসঙ্গে কাজ করবে ব্রিটেন: পলক গাজায় হত্যাকাণ্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক: প্রধানমন্ত্রী মুন্সীগঞ্জে কারখানায় ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট টঙ্গিতে ভিওআইপি সরঞ্জাম ও ১১ হাজার সিমসহ গ্রেপ্তার ২ শতাধিক দোকান পুড়িয়ে নিভল রূপগঞ্জের আগুন রাতে ৮০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা অবশেষে জয় পেলো ব্রাজিল
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:২১ অপরাহ্ন

হাইস্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ল ৭ দিন

দর্পণ ডেস্ক / ১৯৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

সরকারি হাইস্কুলে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগামী ৭ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে।

বুধবার বিকাল পাঁচটায় বর্ধিত সময়ের আবেদন নেয়া শুরু হয়। আগামী ১১ জানুয়ারি বিকাল তিনটায় সফটওয়্যারের মাধ্যমে ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে।

উচ্চ আদালতের নির্দেশে সময় বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশির) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক।

তিনি বলেন, বয়সের কারণে যেসব শিক্ষার্থী আবেদন বঞ্চিত ছিল তারাও আবেদন করতে পারছে। এরফলে ষষ্ঠ শ্রেণির প্রার্থীদের আবেদনের আর বাধা থাকছে না। পাশাপাশি সফটওয়্যার খুলে দেয়ায় নানান কারণে অন্য যারা আবেদন করতে পারেনি তারাও এই সময়ে আবেদন করতে পারছে।

জানা গেছে, গত ১৫ ডিসেম্বর  থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত রাজধানীর ৪৪টিসহ সারাদেশের সাড়ে ৩শ’ হাইস্কুলে ভর্তির লক্ষ্যে অনলাইনে আবেদন নেয়া হয়। ঘোষণা অনুযায়ী ৩০ ডিসেম্বর আবেদনকারীদের লটারি কার্যক্রমও সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু উল্লেখিত বয়সের নীতিমালার কারণে অনেক শিক্ষার্থীই ভর্তি হতে পারছিল না। কারণ ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালায় বলা হয়- প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ন্যূনতম ৬।  সেটি ধরে অনলাইন সফটওয়্যারে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ধরা হয়েছে ন্যূনতম ১১। ফলে যাদের বয়স এর কম ছিল তারা আবেদন ফরম পূরণ করতে পারছিল না।

এমন শিক্ষার্থীদের মধ্যে মুন্সিগঞ্জের একজনের বাবা মিজানুর রহমান উচ্চ আদালতে রিট করেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন। আদেশে ভর্তিতে বয়সের সময়সীমা নির্ধারণ করে ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ