শিরোনাম
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জেলেনস্কির টুইট বিএনপি করলেও যে বিষয়ে আপত্তি নেই শামীম ওসমানের শততম ছক্কার মাইলফলকে মুশফিক ক্ষমতায় গেলে প্রতিশোধ নিতে চান না ইমরান খান মেট্রোরেল চলাচল বন্ধ ছিল ১ ঘণ্টা স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান কত হওয়া উচিত কচুয়ায় অটোরিক্সা চালক সাব্বির হত্যা মামলায় গ্রেপ্তার ৯ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ভাসানচরে পৌঁছালো আরও ১ হাজার ৫২৭ রোহিঙ্গা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে ইইউ’র আহ্বান কোস্ট গার্ড আধুনিকায়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে সরকার: রাষ্ট্রপতি একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্ট ব্যক্তি বছরের ব্যবধানে বেড়েছে খেলাপি ঋণ গুম-খুন নিয়ে মিথ্যাচার করছে বিএনপি: কাদের সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক বিজিবি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন

র‌্যানসমওয়্যার মুক্ত উইন্ডোজ ১০

আইটি ডেস্ক / ১৬৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

কম্পিউটার কিংবা ল্যাপটপে ডিভাইসে থাকা গুরুত্বপূর্ণ ডাটা হাতিয়ে নিতে র‌্যানসমওয়্যার একটি কার্যকরী ক্ষতিকর সফটওয়্যার। ইন্টারনেটে সংযুক্ত কম্পিউটার ডিভাইসে ব্যবহারকারীদের অনুমতি ছাড়া পরিকল্পিত কোনো নেটওয়ার্কে আক্রমণ করে তথ্য বা ডাটা হাতিয়ে নেওয়া কিংবা কম্পিউটারের ক্ষতি সাধনে সাইবার দুর্বৃত্তদের অন্যতম সেরা হাতিয়ার র‌্যানসমওয়্যার।

র‌্যানসমওয়্যার হচ্ছে, এমন এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের দখল নেয়, যাতে ব্যবহারকারীকে অর্থ পরিশোধ না করা পর্যন্ত ঢুকতে দেয় না। অধিকাংশ ক্ষেত্রেই ফিশিং মেইল নামের ক্ষতিকর বার্তায় থাকা বিভিন্ন লিঙ্ক বা অ্যাটাচমেন্ট থেকে কম্পিউটার আক্রান্ত হতে পারে। ব্যবহারকারীকে বোকা বানিয়ে তার কম্পিউটারে ক্ষতিকর কোড চালু করে দেওয়ার উদ্দেশে ম্যালওয়্যার ছাড়া হয়। ক্ষতিকর এ প্রোগ্রাম ই-মেইলের ওই লিঙ্ক বা অ্যাটাচমেন্টের আড়ালে লুকানো থাকে। যখন ব্যবহারকারী ওই লিঙ্কে ক্লিক করে বা ডকুমেন্ট খোলেন তখন কম্পিউটার আক্রান্ত হয়। কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে যায় ওই প্রোগ্রাম।

র‌্যানসমওয়্যার আক্রমণ ঘটলে দাবি স্পষ্ট করে জানিয়ে দেয় আক্রমণকারী। অধিকাংশ ক্ষেত্রে কম্পিউটারের ওয়ালপেপার পরিবর্তন করে কীভাবে অর্থ পরিশোধ করতে হবে, সেখানে সে নির্দেশনা দেওয়া থাকে। বেশিরভাগ সময় ফাইল খুলে দিতে ৩০০ থেকে ৫০০ ডলার দাবি করা হয়। অনেক ক্ষেত্রে সময় বেঁধে দেওয়ার ঘটনা ঘটে। ২৪ ঘণ্টার মধ্যে অর্থ পরিশোধ করা না হলে অর্থের পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

উইন্ডোজ-১০-এর সর্বশেষ সংস্করণ ১৯০৩-এ নতুন একটি নিরাপত্তা ফিচার যুক্ত হয়েছে, যা র‌্যানসমওয়্যার থেকে ব্যবহারকারীকে সুরক্ষা দেবে। অপারেটিং সিস্টেমটির নিজস্ব নিরাপত্তা সফটওয়্যার উইন্ডোজ ডিফেন্ডার থেকে সুবিধাটি মিলবে।

চলুন তাহলে দেখে নেওয়া যাক কীভাবে ফিচারটি চালু করতে হবে।

  • প্রথমে Windows Settings -> System-> AbouT উইন্ডোজের ভার্সন ১৯০৩-এ হালনাগাদ আছে কিনা দেখে নিতে হবে। না থাকলে আপডেট করে নিতে হবে।
  • এরপর ফের সেটিংস থেকে Update & Security এ যেতে হবে এবং সেখান থেকে Windows Defender নির্বাচন করতে হবে।
  • পরের উইন্ডো থেকে Virus & Threat Protection এ ক্লিক করলে নতুন আরেকটি উইন্ডো আসবে। সেখানে Ransomware Protection নামে একটি অপশন পাওয়া যাবে। ম্যানেজ অপশনে ক্লিক করে Controlled Folder Access অপশনটি চালু করে নিতে হবে।

অতিরিক্ত নিরাপত্তা হিসেবে মাইক্রোসফট অ্যাকাউন্টের তথ্য নিয়ে লগইন করে ওয়ান ড্রাইভ ব্যাকআপ ও চালু করে নেওয়া যাবে সেখান থেকেই। র‌্যানসমওয়্যার থেকে সবচেয়ে ভালো সুরক্ষা হলো আপনার ফাইল ব্যাকআপ করা। মুক্তিপণ পরিশোধ করার কোনো প্রয়োজন নেই। কারণ আপনি সহজেই ব্যাকআপ থেকে আপনার উদ্ধার করতে পারবেন।

কিন্তু যখন র‌্যানসমওয়্যারের কথা আসে, সব ব্যাকআপ সমানভাবে কাজ করবে না। সঠিক কৌশল অবলম্বন করার ব্যাপারে আপনাকে সতর্ক থাকতে হবে। শুধু আপনার পিসির সঙ্গে সংযুক্ত ড্রাইভে ব্যাকআপ করার পরিবর্তে একটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ ব্যবহার করা ভালো হবে। আপনি যদি আপনার পিসির সঙ্গে সংযুক্ত ড্রাইভে ব্যাকআপ করেন, যখন আপনার পিসি র‌্যানসমওয়্যারে আক্রান্ত হবে, তখন ব্যাকআপ ড্রাইভটিসহ আপনার পিসির ভেতরে বা সংযুক্ত অন্য যে কোনো ডিস্কের সঙ্গে যুক্ত ড্রাইভও এনক্রিপ্ট হয়ে যাবে।

অধিকাংশ ব্যাকআপ এবং স্টোরেজ পরিষেবা, যার মধ্যে রয়েছে মাইক্রোসফট ওয়ানড্রাইভ, গুগল ড্রাইভ, কার্বোনাইট, ড্রপবক্স এবং আরও অনেক; এগুলো ভার্সনিং ফিচার ব্যবহার করে। এটি শুধু আপনার প্রতিটি ফাইলের বর্তমান সংস্করণ নয়, পূর্ববর্তী সংস্করণও রাখে। এভাবে, যদি আপনার ফাইলের সবচেয়ে বর্তমান সংস্করণ আক্রান্ত হয়, আপনি পূর্ববর্তী সংস্করণ থেকে পুনর্বহাল করতে পারেন।

মাইক্রোসফট নিয়মিত উইন্ডোজ ১০-এর জন্য নিরাপত্তা প্যাচ প্রকাশ করে এবং সেগুলো স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে প্রয়োগ করা হয়। কিন্তু আপনি যদি একটি র‌্যানসমওয়্যার আক্রমণের কথা শোনেন, উইন্ডোজ আপডেট স্বয়ংক্রিয়ভাবে কাজ করার জন্য অপেক্ষা না করে আপনার অবিলম্বে আপডেট করে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ