শিরোনাম
জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় ক্যানসার আক্রান্তের পর প্রথমবার জনসম্মুখে ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে : কাদের পদ্মা সেতুতে ৫ কোটি টাকা টোল আদায় সবুজ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া আরাফার দিনের বিশেষ মর্যাদা ও আমল ২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস দিল্লিতে শেখ হাসিনার সঙ্গে সোনিয়া গান্ধীর সাক্ষাৎ বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিস শুরু বৃহস্পতিবার সৌদি পৌঁছেছেন ৭৬ হাজার ৩২৫ হজযাত্রী প্রতিষ্ঠাবার্ষিকীতে সব দলকে আমন্ত্রণ জানাবে আওয়ামী লীগ রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ৩ অল্পের জন্য রক্ষা পেলেন ট্রেনের ৩০০ যাত্রী বেনাপোলে দুর্বৃত্তের কোপে গুরুতর আহত রাজস্ব কর্মকর্তা
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

র‌্যানসমওয়্যার মুক্ত উইন্ডোজ ১০

আইটি ডেস্ক / ১৯১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

কম্পিউটার কিংবা ল্যাপটপে ডিভাইসে থাকা গুরুত্বপূর্ণ ডাটা হাতিয়ে নিতে র‌্যানসমওয়্যার একটি কার্যকরী ক্ষতিকর সফটওয়্যার। ইন্টারনেটে সংযুক্ত কম্পিউটার ডিভাইসে ব্যবহারকারীদের অনুমতি ছাড়া পরিকল্পিত কোনো নেটওয়ার্কে আক্রমণ করে তথ্য বা ডাটা হাতিয়ে নেওয়া কিংবা কম্পিউটারের ক্ষতি সাধনে সাইবার দুর্বৃত্তদের অন্যতম সেরা হাতিয়ার র‌্যানসমওয়্যার।

র‌্যানসমওয়্যার হচ্ছে, এমন এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের দখল নেয়, যাতে ব্যবহারকারীকে অর্থ পরিশোধ না করা পর্যন্ত ঢুকতে দেয় না। অধিকাংশ ক্ষেত্রেই ফিশিং মেইল নামের ক্ষতিকর বার্তায় থাকা বিভিন্ন লিঙ্ক বা অ্যাটাচমেন্ট থেকে কম্পিউটার আক্রান্ত হতে পারে। ব্যবহারকারীকে বোকা বানিয়ে তার কম্পিউটারে ক্ষতিকর কোড চালু করে দেওয়ার উদ্দেশে ম্যালওয়্যার ছাড়া হয়। ক্ষতিকর এ প্রোগ্রাম ই-মেইলের ওই লিঙ্ক বা অ্যাটাচমেন্টের আড়ালে লুকানো থাকে। যখন ব্যবহারকারী ওই লিঙ্কে ক্লিক করে বা ডকুমেন্ট খোলেন তখন কম্পিউটার আক্রান্ত হয়। কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে যায় ওই প্রোগ্রাম।

র‌্যানসমওয়্যার আক্রমণ ঘটলে দাবি স্পষ্ট করে জানিয়ে দেয় আক্রমণকারী। অধিকাংশ ক্ষেত্রে কম্পিউটারের ওয়ালপেপার পরিবর্তন করে কীভাবে অর্থ পরিশোধ করতে হবে, সেখানে সে নির্দেশনা দেওয়া থাকে। বেশিরভাগ সময় ফাইল খুলে দিতে ৩০০ থেকে ৫০০ ডলার দাবি করা হয়। অনেক ক্ষেত্রে সময় বেঁধে দেওয়ার ঘটনা ঘটে। ২৪ ঘণ্টার মধ্যে অর্থ পরিশোধ করা না হলে অর্থের পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

উইন্ডোজ-১০-এর সর্বশেষ সংস্করণ ১৯০৩-এ নতুন একটি নিরাপত্তা ফিচার যুক্ত হয়েছে, যা র‌্যানসমওয়্যার থেকে ব্যবহারকারীকে সুরক্ষা দেবে। অপারেটিং সিস্টেমটির নিজস্ব নিরাপত্তা সফটওয়্যার উইন্ডোজ ডিফেন্ডার থেকে সুবিধাটি মিলবে।

চলুন তাহলে দেখে নেওয়া যাক কীভাবে ফিচারটি চালু করতে হবে।

  • প্রথমে Windows Settings -> System-> AbouT উইন্ডোজের ভার্সন ১৯০৩-এ হালনাগাদ আছে কিনা দেখে নিতে হবে। না থাকলে আপডেট করে নিতে হবে।
  • এরপর ফের সেটিংস থেকে Update & Security এ যেতে হবে এবং সেখান থেকে Windows Defender নির্বাচন করতে হবে।
  • পরের উইন্ডো থেকে Virus & Threat Protection এ ক্লিক করলে নতুন আরেকটি উইন্ডো আসবে। সেখানে Ransomware Protection নামে একটি অপশন পাওয়া যাবে। ম্যানেজ অপশনে ক্লিক করে Controlled Folder Access অপশনটি চালু করে নিতে হবে।

অতিরিক্ত নিরাপত্তা হিসেবে মাইক্রোসফট অ্যাকাউন্টের তথ্য নিয়ে লগইন করে ওয়ান ড্রাইভ ব্যাকআপ ও চালু করে নেওয়া যাবে সেখান থেকেই। র‌্যানসমওয়্যার থেকে সবচেয়ে ভালো সুরক্ষা হলো আপনার ফাইল ব্যাকআপ করা। মুক্তিপণ পরিশোধ করার কোনো প্রয়োজন নেই। কারণ আপনি সহজেই ব্যাকআপ থেকে আপনার উদ্ধার করতে পারবেন।

কিন্তু যখন র‌্যানসমওয়্যারের কথা আসে, সব ব্যাকআপ সমানভাবে কাজ করবে না। সঠিক কৌশল অবলম্বন করার ব্যাপারে আপনাকে সতর্ক থাকতে হবে। শুধু আপনার পিসির সঙ্গে সংযুক্ত ড্রাইভে ব্যাকআপ করার পরিবর্তে একটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ ব্যবহার করা ভালো হবে। আপনি যদি আপনার পিসির সঙ্গে সংযুক্ত ড্রাইভে ব্যাকআপ করেন, যখন আপনার পিসি র‌্যানসমওয়্যারে আক্রান্ত হবে, তখন ব্যাকআপ ড্রাইভটিসহ আপনার পিসির ভেতরে বা সংযুক্ত অন্য যে কোনো ডিস্কের সঙ্গে যুক্ত ড্রাইভও এনক্রিপ্ট হয়ে যাবে।

অধিকাংশ ব্যাকআপ এবং স্টোরেজ পরিষেবা, যার মধ্যে রয়েছে মাইক্রোসফট ওয়ানড্রাইভ, গুগল ড্রাইভ, কার্বোনাইট, ড্রপবক্স এবং আরও অনেক; এগুলো ভার্সনিং ফিচার ব্যবহার করে। এটি শুধু আপনার প্রতিটি ফাইলের বর্তমান সংস্করণ নয়, পূর্ববর্তী সংস্করণও রাখে। এভাবে, যদি আপনার ফাইলের সবচেয়ে বর্তমান সংস্করণ আক্রান্ত হয়, আপনি পূর্ববর্তী সংস্করণ থেকে পুনর্বহাল করতে পারেন।

মাইক্রোসফট নিয়মিত উইন্ডোজ ১০-এর জন্য নিরাপত্তা প্যাচ প্রকাশ করে এবং সেগুলো স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে প্রয়োগ করা হয়। কিন্তু আপনি যদি একটি র‌্যানসমওয়্যার আক্রমণের কথা শোনেন, উইন্ডোজ আপডেট স্বয়ংক্রিয়ভাবে কাজ করার জন্য অপেক্ষা না করে আপনার অবিলম্বে আপডেট করে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ