শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন

জাতীয় বাজেটের ৬০ শতাংশ জোগান দেয় এনবিআর

নিজস্ব প্রতিবেদক / ১৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

জাতীয় বাজেটের প্রায় ৬০ শতাংশ জোগান দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (৯ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ (১০-১৫ ডিসেম্বর) ২০২০’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড দেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রেখে চলেছে।  এ বিভাগ দেশের মোট রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ৮৬ শতাংশ সংগ্রহের পাশাপাশি জাতীয় বাজেটের প্রায় ৬০ শতাংশ যোগান দিয়ে থাকে। দিন দিন বাড়ছে উন্নয়ন বাজেটের আকার। বড় হচ্ছে দেশের অর্থনীতি। বর্ধিত বাজেট বাস্তবায়নে অধিক অর্থের প্রয়োজন। এক্ষেত্রে অভ্যন্তরীণ উৎসের মধ্যে প্রথম স্থানে অবস্থান করছে ভ্যাট। এনবিআরের আহরিত অর্থের ৫০ শতাংশেরও অধিক আহরিত হয় ভ্যাট থেকে।

তিনি বলেন, ভ্যাট একটি আধুনিক ও পরোক্ষ কর ব্যবস্থা যা সব নাগরিক দিয়ে থাকেন।  ভ্যাট প্রদানের বিষয়ে সাধারণ মানুষ যতবেশী অবহিত হবেন, কর আহরণ তত বৃদ্ধি পাবে। তাই ভ্যাট সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও জনগণকে উদ্ধুদ্ধ করে যথাযথ ভ্যাট প্রদানের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত করার প্রয়াসে প্রতি বছরের মতো  এবারও ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস’ ও ১০-১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ-২০২০’ দেশব্যাপী পালিত হচ্ছে।

ভ্যাট দিবসের কার্যক্রম তুলে ধরে এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট দিবস যথাযথভাবে উদযাপনের জন্য ভ্যাট সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রচার কার্যক্রমের অংশ হিসেবে দেশের সব মোবাইল কোম্পানির মাধ্যমে মোবাইল ফোন গ্রাহকদের ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এসএমএসের মাধ্যমে অবহিত করা হবে। রেডিও, টেলিভিশন, প্রিন্ট মিডিয়া, অনলাইনভিত্তিক মিডিয়া ইত্যাদি জাতীয় গণমাধ্যমে ব্যাপক প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর ভ্যাট দিবসের অন্যতম আকর্ষণ-ভ্যাটদাতারা পণ্য বা সেবা ক্রয়ের সময় ইএফডি মেশিনের চালান ব্যবহার করে প্রতি মাসে অনুষ্ঠিত লটারিতে অংশগ্রহণ করতে পারবেন। এজন্য ভ্যাট চালানটি সংরক্ষণ করতে হবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ