শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন

অক্সফোর্ডের করোনা টিকা নিরাপদ ও কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক / ১৯৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
প্রতীকী ছবি ।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা নিরাপদ ও কার্যকর বলে দাবি করেছেন গবেষকেরা। এছাড়াও এই টিকা করোনায় মৃত্যু কমিয়ে আনতেও সহায়ক।

ল্যানসেট মেডিকেল জার্নাল বিষয়টি নিশ্চিত করেছে। মঙ্গলবার (৯ ডিসেম্বর) বিবিসি অনলাইন এ তথ্য জানিয়েছে।

যদিও গবেষণায় ৫৫ বছরের কম বয়সীদের ওপর টিকাটি কার্যকর বলে জানা গেছে তবে এটি বয়স্কদেরও সুরক্ষা দেবে।

গবেষণায় প্রাপ্ত তথ্য বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা করোনাভাইরাস ছড়িয়ে পড়া কমাবে। সেই সঙ্গে অসুস্থতা ও মৃত্যু কমিয়ে আনবে।

যুক্তরাজ্যের এ টিকা চলমান করোনা মহামারী ঠেকাতে মূল ভূমিকা রাখতে পারে। অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত এই টিকা তুলনামূলক অন্যান্য টিকার চেয়ে সাশ্রয়ই, সহজে সংরক্ষণ এবং বিতরণ করা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ