শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

হেডফোন ছাড়াই শুনতে পারবেন গান!

আইটি ডেস্ক / ১৯৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

হেডফোন ছাড়াই শুনতে পারবেন গান। এমনই এক নতুন ‘সাউন্ড বিমিং’ অডিও প্রযুক্তির সম্ভাবনার কথা জানিয়েছে ইসরায়েলি সংস্থা নভোটো সিস্টেম।

তারা এমন একটি ডেস্কটপ ডিভাইস নিয়ে এসেছে যা হেডফোন ছাড়াই সরাসরি শ্রোতার কানের কাছে শব্দ পৌঁছে দেবে। উদ্বোধনের আগে সংবাদ সংস্থা এপির কাছে ডেস্কটপ প্রোটোটাইপের সাউন্ডবিমার ১.০-এর ডেমো উপস্থাপন করেছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিটি দেখে মনে হয় তা কোনো বৈজ্ঞানিক কল্পকাহিনির সিনেমার অংশ। এর থ্রি-ডি বলয়ে তৈরি শব্দ শুনে আপনার মনে হবে এটি আপনার কানের ভেতরে, সামনে বা পেছনের কোথাও থেকে আসছে।

নভোটো আশা করছে, ডিভাইসটি প্রচুর পরিমাণে ব্যবহার করবেন প্রযুক্তিপ্রেমীরা। অফিসের কর্মীদের সঙ্গ দেয়া বা কনফারেন্স কলে অংশ নেয়া সহকর্মীদের বিরক্ত না করে যে কেউ এতে তার পছন্দের চলচ্চিত্র, গান ও শব্দসহ গেম উপভোগ করতে পারবেন।

অন্যদিকে, হেডফোনের কোনো উপস্থিতি না থাকায় কক্ষের অন্য শব্দ বা আলাপ বা কথাগুলো চাইলে পরিষ্কারভাবে শুনতে পারবেন। প্রযুক্তিটিতে থ্রি-ডি সংবেদনশীল মডিউল ব্যবহার করা হয়েছে। এটি শ্রোতার কানের অবস্থান শনাক্ত করে তরঙ্গের মাধ্যমে কানের মধ্যে অডিও পাঠায়। এর মাধ্যমে শ্রোতার কানের চারপাশে ৩৬০ ডিগ্রিতে তৈরি শব্দগুলো স্টেরিও বা থ্রি-ডি মোডে শোনা যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

  • সূত্র: যুগান্তর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ